‘এত বেশি দুর্নীতি’: রাজনৈতিক অস্থিরতার মধ্যে পেরুতে বিক্ষোভ

প্রকাশঃ ডিসেম্বর ১৪, ২০২২ সময়ঃ ১২:২০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

প্রাক্তন রাষ্ট্রপতি পেদ্রো কাস্টিলোকে গ্রেপ্তারের পর দেশটি জরুরি অবস্থার মধ্যে প্রবেশ করেছে। এরপরই আল জাজিরা পেরুর অধিবাসীদের সাথে কথা বলে এ তথ্য প্রচার করে।

প্রাক্তন রাষ্ট্রপতি পেদ্রো কাস্তিলোকে অভিশংসন এবং গ্রেপ্তারের পরে সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই পেরুতে রাজনৈতিক অস্থিরতার গ্রাস করেছে। দাঙ্গায় পুলিশের সঙ্গে সহিংস সংঘর্ষে অন্তত সাতজন নিহত ও আরও বেশি আহত হয়েছে।

পেরুর পার্বত্য অঞ্চলের প্রাক্তন স্কুল শিক্ষক ক্যাস্টিলো মঙ্গলবার একটি আইনি শুনানিতে একটি বিদ্রোহী নোট প্রকাশ করছেন , বলেছেন, তাকে “অন্যায় এবং নির্বিচারে আটক করা হয়েছে”। গত সপ্তাহে কংগ্রেস ভেঙে দিয়ে জরুরি সরকার গঠনের চেষ্টার পর তিনি বিদ্রোহের অভিযোগের মুখোমুখি হয়েছেন।

“আমি কখনই এই জনপ্রিয় কারণটি ত্যাগ করব না বা পরিত্যাগ করব না যা আমাকে এখানে এনেছে,” কাস্টিলো বলেছিলেন। তিনি পুলিশকে “তাদের অস্ত্র তুলে রাখতে এবং হত্যা বন্ধ করতে” আহ্বান জানিয়েছেন।

তিনি “ন্যায়বিচারের জন্য তৃষ্ণার্ত” হিসাবে বর্ণনা করেছেন। মেক্সিকো, কলম্বিয়া, আর্জেন্টিনা এবং বলিভিয়ার সরকার সোমবার প্রাক্তন রাষ্ট্রপতির সমর্থনে একটি যৌথ বিবৃতি জারি করেছে।

গত সপ্তাহে ক্যাস্টিলোর অভিশংসনের পর দিনা বোলুয়ার্ট দ্রুত পেরুর প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন। সোমবারের প্রথম দিকে একটি লাইভ টেলিভিশন ভাষণে বলুয়ার্তে দেশের দক্ষিণে “উচ্চ সংঘর্ষ” অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেন।

২০২৬ সাল পর্যন্ত তার পদে থাকার অভিপ্রায় থেকে সরে এসে বলুয়ার্তে ২০২৪ সালের এপ্রিলে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের জন্য কংগ্রেসে আইন জমা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

কিন্তু নির্বাচন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য রাষ্ট্রপতির প্রতিশ্রুতি বিক্ষোভকারীদের শান্ত করতে ব্যর্থ  হয়েছে। বিক্ষোভকারীরা কাস্টিলোর মুক্তি দাবি করছে। তাকে রাজধানী লিমার একটি পুলিশ কারাগারে আটকে রাখা হয়েছে।

প্রাক্তন রাষ্ট্রপতির সমর্থকরা পুলিশ চত্বরে সংবাদ মাধ্যমের সদর দফতর এবং দক্ষিণাঞ্চলীয় শহর আরেকুইপাতে একটি আন্তর্জাতিক বিমানবন্দরে একত্রিত হয়েছে।

পেরুর প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর চলা একটি গুরুত্বপূর্ণ রাস্তা প্যান-আমেরিকান হাইওয়ের প্রসারিত সহ দেশের দক্ষিণে প্রাথমিকভাবে ১১টি বিভাগে বিক্ষোভকারীরা মহাসড়ক অবরোধ অব্যাহত রেখেছে।

এদিকে, পেরুর আমাজনে দেশের বৃহত্তম আদিবাসী ফেডারেশন অবিলম্বে সাধারণ নির্বাচনের দাবিতে গণসংহতি ঘোষণা করেছে।

সোমবার লিমায় আল জাজিরা রাজনৈতিক সঙ্কটের বিষয়ে তাদের চিন্তাভাবনা সম্পর্কে বিক্ষোভকারী এবং সাধারণ নাগরিকদের সাথে কথা বলেছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G